চট্টগ্রাম প্রতিনিধি:

প্রতিবারের মত চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে এবারও আন্তর্জাতিক সর্পদংশন সচেতনতা দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক ব্যাধি কর্মসূচীর উদ্যোগে সারা দেশের বিভিন্ন মেডিকেল কলেজ ও হাসপাতালে এই দিবস উপলক্ষ্যে আলোচনা স২ভা ও র‌্যালি করা হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ অডিটরিয়ামে সকাল ৯টায় সর্পদংশন বিষয়ে সচেতনতা ও এর চিকিৎসা ও প্রতিরোধ বিষয়ে বৈজ্ঞানিক প্রবন্ধ পাঠ করেন ডাঃ আব্দুল্লাহ আবু সাঈদ ও অধ্যাপক অনিরুদ্ধ ঘোষ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক সাহেনা আক্তার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম আহসান। এছাড়াও উপস্থিত ছিলেন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ আব্দুস সাত্তার, মেডিসিন বিভাগের সহাকরী অধ্যাপক ডাঃ রবিউল আলম মোঃ ইরফান উদ্দিন, কার্ডিয়াক সার্জিরাী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক নাজমুল হোসেন, ফরেনসিক মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ সুমন মুৎসুদ্দি, কমিউনিটি মেডিসিন বিভাগের ডাঃ মুকেশ কুমার দত্ত ও অন্যান্য শিক্ষকবৃন্দ ও চট্টগ্রাম মেডিকেল কলেজের ৪র্থ ও ৫ম বর্ষের শিক্ষার্থীরা ।

এছাড়াও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল চত্বরে সাধারণ জনগনের জন্য সর্প ও সর্প দংশন বিষয়ে সচেতনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাধারণ জনগনের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট বিতরন করা হয়।

আন্তর্জাতিক সর্পদংশন সচেতনতা দিবস পালনের এই উদ্যোগ সর্প দংশন জনিত মৃত্যু, পঙ্গুত্ব, শারিরীক বিকৃতির হার কমাতে সাহায্যে করবে।